যেভাবে ইন্টারভিউ বোর্ডে নিজেকে আলাদা করে তুলে ধরবেন – (Make different from others in interview)

নিজের যোগ্যতা প্রমাণের স্থান হচ্ছে ইন্টারভিউ । আপনি যতোই স্মার্ট, সুযোগ্য আর সাহসী হোননা কেন ইন্টারভিউ এর কিছু ভীতি আপনার থাকবেই। ইন্টারভিউ বোর্ড একটা যুদ্ধক্ষেত্র। ভয় পেলে চলবে না । শুধু আপনাকে অতিরিক্ত অনিশ্চয়তা ও মানসিক চাপ থেকে নিজেকে মুক্ত রাখতে হবে। সেজন্য ইন্টারভিউর আগে প্রথমে পরিকল্পনা করতে হবে এবং কিছু নিয়ম-কানুনের মাধ্যমে নিজেকে প্রস্তুত করতে হবে।

• উপস্থিতি – ইন্টারভিউ বোর্ডে আপনার সব ভয় দূর করে নিজেকে এমনভাবে উপস্থাপন করতে হবে যে আপনিই সেরা। ইন্টারভিউ রুমের সদস্যদের অনুমতি নিয়ে রুমে প্রবেশ করে স্পষ্টভাবে অভিবাদন জানান যাতে সবাই শুনতে পায়। এরপর ভদ্রতার সহিত আত্মবিশ্বাস নিয়ে হ্যান্ডশেক করুন। এভাবে কোন কথা ছাড়াই নিরবতার মাধ্যমেই আপনার ইন্টারভিউয়ের দারুণ সূচনা হতে পারে।

মার্জিত পোশাক – ক্যাজুয়াল পোশাক বাদ দিয়ে অবশ্যই মার্জিত পোশাক পরে ইন্টারভিউতে উপস্থিত হতে হবে । আপনাকে কোনভাবেই ভুলে গেলে চলবেনা আপনার পোশাকের উপর অনেক কিছু নির্ভর করে ।

আচরণ/বিধি – ইন্টারভিউয়ের সময় আপনাকে খুব শালীণতার সহিত উত্তর দিতে হবে। খেয়াল রাখবেন আপনার কোন অনুপযুক্ত কথা বা বিরক্তিকর চেহারা যেন প্রশ্নকর্তাদের বিব্রত না করে। ইন্টারভিউ রুমে আত্মবিশ্বাস, পেশাদারিত্ব আর শিষ্টাচার ঠিকভাবে উপস্থাপন করতে পারলে জয় আপনার হবেই।
• অভিজ্ঞতা – চাকরির ক্ষেত্রে অবশ্যই অভিজ্ঞ প্রার্থীর অগ্রাধিকার বেশী ।

প্রশ্ন কর্তা যখন আপনাকে আপনার প্রশ্ন করবে যতো দ্রুত সম্ভব উত্তর দিয়ে দিবেন কারণ আপনি কতোটুকু অভিজ্ঞ প্রশ্ন কর্তা আপনার উত্তরেই তা বুজে যাবেন । তাই ইন্টারভিউতে উপস্থিত হবার আগেই প্রস্তুতি নিবেন যেন নিজের পুরোটা সুন্দর ভাবে উপস্থাপন করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *